WebMail স্পামে যাওয়ার কারণ এবং করণীয়?

আমরা যারা শেয়ার্ড হোস্টে ইমেইল ব্যবহার করে থাকি অনেকেই তাদের ইমেইল ইস্পামে চলে যাই, এই স্পামে যাওয়ার অনেক গুলো কারণ রয়েছে, শেয়ার্ড হোস্টে ইমেইল সাধারণ ব্যবহারের জন্য এই ইমেইল প্রফেশনালি না ব্যবহার করে উত্তম কেননা একই সার্ভার থেকে অনেক ক্লায়েন্ট মেইল ব্যবহার করে থাকে, অনেক ক্লায়েন্ট ইচ্ছাকৃত বা অনিচ্ছায় ইমেইল আবাউস করে থাকে যার ফাহলে আইপি রেপুটেশন খারাপের দিকে চলে যাই, আবার অনেক ক্লায়েন্ট একই সাথে ইমেইল সেন্ড করার কারণে ইমেইল দেরিতে সেন্ড হতে পারে বা, মূল কথা শেয়ার্ড হোস্টে ইমেইল ডেটিকেটেড ভাবে ইমেইল ব্যবহারের জন্য সেটআপ করা হয় না, এই জন্য প্রফেশনালি ব্যাবহার করার জন্য অবশ্যই বিজনেস মেইল বা মেইল এক্সচেঞ্জার ব্যাবহার করা উচিৎ যেমন ফ্রি তে আছে Zoho, Yandex ও অনেক পেইড আছে যেমনঃ GSuite, Microsoft Office 365, Zoho Pro ইত্যাদি।

১. আপনার ডোমেইন যদি নতুন কিনে থাকেন তাহলে মেইল স্পামে যেতে পারে
২. আপনি যে সার্ভার থেকে ইমেইল সেন্ড করছেন সেই সার্ভার আইপি রেপুটেশন খারাপ থাকতে পারে কারণ আপনি শেয়ার্ড হোস্ট ব্যবহার করছেন।
৩. হোস্টিং সার্ভার সাধারণত নরমাল ইমেইল ব্যাবহারের জন্য সেটআপ করা হয়ে থাকে, যে কারণে ভালো কোনো প্রটেকশন ব্যবহার করা হয় না। এই ধরনের আরো অনেক কারণ রয়েছে।

স্প্যাম থেকে আমরা অনেকটাই মুক্তি পেতে পারি এইগুলো ব্যবহারের মাধ্যমে ফ্রি যেমন Zoho, Yandex, পেইড আছে যেমনঃ GSuite, Microsoft Office 365, Zoho Pro ইত্যাদি।

আপনার মনে প্রশ্ন আসতে পারে ওয়েব মেইল দিয়ে কেন আমি প্রফেশনালি ব্যাবহার করতে পারবো না? কারন এইটা আপনি টাকা দিয়েই কিনেছেন।
সহজ উত্তর-ওয়েব মেইল দিয়েই প্রফেশনালি ব্যাবহার করা সম্ভব হত তবে এত মেইল প্রভাইডার এর আগমন হত না। আর তারা এইটা এইজন্য ও করে থাকে জাতে করে আপনি একটি প্রফেশনাল মেইল সার্ভিস ব্যাবহার করেন।

Was this article helpful?

Related Articles